সোনালী রোদে মাখা
    লাল-রঙ্গে সেজেছে সখা,
কৃষাণের তুলিতে
    স্বপ্ন বুনিতে।
শিহরণ বাজে বিলের পাড়ে
   মনটা যেন নেয় কেড়ে।


নদীর জল করে চিকচিক
   আমজাদ আলীর ঘড়িটা
                করে টিকটিক,
সুরমা নদীর পাড়ে
   আকাশ যেন মিশে,
রোদ্র-ছোঁয়া মায়ার খেলায়
   ডুবি যেন শেষের বেলায় ।


বরষার জলে ভরে গেল চর
সহসা মনে ঝড়ালো ধূসোর,
খাল-বিলে কেহ জাল পোতে
মাছ ধরিবে সকলে একসাথে।


শাপলা-শামুক তুলিতে বিলের ঘাটে
যাবে রাখাল-ছেলে গানের পাটে,
সন্ধ্যা-বেলায় যেন বকুল ঝরে
চাঁদনী জোছনায় মনটা ভরে।


রচনাকাল -
বিকাল ৫ টা ৩৫
১৫ সেপ্টেম্বর,২০১৩
৩১ শে ভাদ্র,১৪২০