শান্তির ছায়া ঝড়িয়ে পড়ুক
                  চন্দ্র আলো হয়ে;
আকাশে-বাতাসে মেঘের খেলায়
                 শান্তি আসুক বয়ে।
অশান্তি আর নাটকনীতি
               যাও সবি ভুলে,
শান্তি-আর কোমলমায়ায়
         রাজনীতি নাও তুলে ।


হিংসা-গীবত লড়ালড়ি
         রাজনীতির পাড়ায় ;
দুঃখীর কথা না ভাবিয়া                      কেন গীবত গায়।
মুখে-মুখে বাণীর ঝুড়িতে,
শান্তি নাহি থাকে
মানবতা-একতার মিলনেই
          শান্তি যেনো মাখে ।


আত্ব-সাধন নাহি কারো
     স্বার্থ যেনো বড়ো,
দেশের কথা না ভাবিয়া
      নিজের কথাই ছাড়ো।
এ কেমন-বাণী শোনাও মোরে
        শান্তি নাহি ঘরে ,
মনে-আগুন,প্রাণে আগুন
         আগুন দেশান্তরে । ।


" বাঙালীর জনতা "
    নয় তো কভু অন্ধ
       আছে মনে ছন্দ,
রাতের বেলা সূর্য উঠে
          এ কথা শোনাও !
দিনের বেলা চাঁদ উঠে
     এ কেমন কথা শেখাও ?


শত্রু-মিত্রু ভুলে সবাই
              এক হয়ে যাও -
বাঙালীর মাঝে
নতুন জোয়ারের আলো খুলে দাও,
হিংসা-গীবত করে পরিহার
             করো নিজের সমাচার।
চাঁদ-সূর্য নিয়ে
   নাটক আর চাই না,
শান্তি দিবসের আহবানে
আর তালবাহানা করো না ।


বাঙালীলিকে যদি ভালোবাসো সবে
   হৃদয় মন থেকে,
একতার মালায় শান্তি গাঁথো তবে
   শান্তির মালা মেখে।


অশান্তি আর গীবতবাণী
           বহুদুরে ঠেলে,
শান্তি আর প্রেমের ছায়ায়
বাঙালীকে দাও মায়া
    যেথা মুক্তি মেলে।


রচনাকাল -
সকাল ১১ টা ২০
২০ সেপ্টেম্বর ,২০১৩
৫ আশ্বিন,১৪২০ ।