আষাঢ়ের-প্লাবনে বয়ে যায় ঝড়
বিকশিত শ্রাবণে ভরে গেল চর,
আকাশ পানে যেন কালো মেঘের সৃষ্টি
বরষার জলে রূপ-মায়ার বৃষ্টি।


বৃষ্টির জলে যেথা মন ছূঁয়ে যাক
শত-অন্যায় পাপ সেথা যাক মূছে যাক,
হিংসা-বিভেদ করে পরিহার
নিজ-সত্ত্বা যেন করি সমাচার।
একতার প্রাণে জাগিয়ে আলোড়ন
বিশ্ব-যেথা রাখিবে স্মরণ।


বৃষ্টির ফোটায় শত বাণী বয়ে যায়
সততা-নিষ্ঠা যেন হৃদয়ের ছায়ায়,
দেশটাকে ভালোবেসে মেঘের মতন
বৃষ্টি ঝড়ায়ে যেন মেখে রতন।


রচনাকাল -
সন্ধ্যা ৬ টা ৩০
১৪ সেপ্টেম্বর,২০১৩
৩০ শে ভাদ্র,১৪২০ ।