সবুজ-স্যামল ছায়ায়
আপন মন ঝুড়ায়,
খাল-বিল মাঠে ঘাটে
খেলা যেন রৌদ্রের সাথে।


বরষার জলে
দল বেঁধে দেয় সাতার,
ধূলো-বালি মিশে
ব্রিষ্টিতে একাকার।


"রাখাল ছেলে করিম"
করে না সে জিম,
গরূ চরায় মাঠ-ঘাটে
সুতলি বোনায় পাটে।


"গাঁয়ের ছেলে"
সবার সাথে মিশে,
সারা-বেলা করে খেলা
দিন-কেটে যায় শেষে।


বিলের-জলে মাছ ধরিতে
যায় যে একসাথে,
শাপলা-শামুক আনবে তুলে
বাঁধন মায়ের কূলে !
সারি-বেধে বক উড়ে যায়
ঐ আকাশের নীলে।


দুখি মায়ের কোলে
হাসি সে ফুটাবে -
বড় হয়ে থাকবে মায়ের কূলে
চিরদিনই আপন হয়ে রবে
যাবে না মাকে ভুলে।


সন্ধ্যা ৭ টা
৫ সেপ্টেম্বর,২০১৩
২১ ভাদ্র,১৪২০ ।