অন্ধকারে অতই ছায়ায়
পূর্ণ-সবুজ মায়ায়,
ঝড়ানো গহীণ বন
পশু-পাখি হলো আপনজন।


গাছে-গাছে বাঁনর নাঁচে
বাঘে দৌড়ায় হরিণীর পিছে,
হাতি বসা ঘোড়া দৌড়ে
কুমির-সাপ জলের মৌড়ে।


কীট-পতঙ্গ হাজারে হাজার
নেই অশান্তের বাজার,
শান্ত নীড়ে তাঁদের বসবাস
গহীন বনে আপন মনের চাঁষ।


বন-কেটে উজার করে
করছে বসত মানুষ জোরে,
কোথায় পাবো এমন
  "গহীণ বন" ?
হারানোর পথে সুন্দরবন।


বন্যরা বনে সুন্দর
শিশুরা মায়ের কোলে,
বনের ধারে বসবাসে
প্রকৃতি যেন জ্বলে।


রচনাকাল।
বিকাল ৩ টা ৫০ ।
১০ সেপ্টেম্বর ,২০১৩
২৬ শে ভাদ্র,১৪২০ ।