স্বর্গ-মায়া জগত-জোড়া
            গোলাপ-জবার তোরা,
সাগর-বয়ে ঝড়ো বাতাস
প্রাণে লয়ে মায়ার-শ্বাস ।


চাঁদের ছাঁয়া বড়ো মায়া
দেয় যে প্রাণে দোলা,
মায়ার-বাঁধন যায় না ভোলা
আদর-সোহাগে প্রেমের ছাঁয়া।


আপন-মনে জগতে তার বাস
নিখুত-সুভাষে হয় যে প্রাণে চাঁষ,
চদ্র-তারা প্রেমের মায়ায়
আলো ছড়ায় জোছনার ছায়ায়।


প্রজাপতি ডানা মেলে উড়ে
সুর্যের আলো যেথা ভোরে,
পাখির-গানে হয় যে মনে স্নান
প্রেম-তুমি চির অম্লান।


রচনাকাল -
রাত ৯টা ৩৫
২৮ সেপ্টেম্বর,২০১৩
১৩ আশ্বিন,১৪২০ ।