মেঘালয়ের বাতাসে
একতার আবেশে,
ক্ষনিকের সুখ তাড়িয়ে
শান্তির মালা, দাও পড়িয়ে।


'৭১্ִ আর দেখতে চাই না
শহীদ-ভাইদের
যেন ভূলে যাই না,
মুক্তির জোয়ার দাও খুলে
অশান্তিকে,যাও ভূলে।


মনে মনে পড়েছে অভাব
হিংস্র-যেন মানবের স্বভাব,
সৃষ্ট সেরা জীব তুমি
হয়ে যাও মানব-প্রেমী।


মাটির মোরা সবাই
ভেদাবেদ তো নাই,
হিংস্রতা ছেড়ে সবাই
মানুষ হবার চাই।


ঝড়ো-মেঘে বাতাস বয়ে
আস্ছে সাগর লয়ে,
নাবিক তুমি মহাস্রোতে
জ্বালাও আলো
মনেরই ঘরেতে।


'ধর্ম' মানে শান্তি
নয় তো অশান্তি ;
হিংস্র-মনো বিদায় দিয়ে
মন বাঁধো শান্তির তীরে
একতার হাত বাড়িয়ে।


সন্ধ্যা
৭ টা
৪  সেপ্টেম্বর,২০১৩
২০ ভাদ্র ১৪২০ ।