বছর ঘুরে এলো
        ঈদ-উল-আযহা,
কুরবানীর আহবানে
       অতুল মহিমায় ।
আল্লাহর সান্নিধ্যে লাভে
         করে আত্বদান,
ইব্রাহিম (আ) ঝড়ালো
            তাহার মান।

ঈদগাহে নামাজ আদায়ে
   সর্ব-লোকের মিলন মেলা,
ধনী-গরীব কাঁধে কাঁধে
         শান্তির মালা বেঁধে।


গরু খাসি ,ভেড়া-দুম্বা
        হবে আজ কুরবানী,
নিয়ম আর সুষ্ঠু ধারায়
          হয় যেন বিলিখানী।
গরীবের মুখে যেন
এক-টুকরো গোশত জোটে,
ধনী-গরীব মিলেমিশে
           আনন্দ যেন ঘটে।


কুরবানী নয় তো
       প্রতিযোগীতার মাত্রা ,
আল্লাহর সান্নিধ্যে লাভে
        এক মহান আলোর যাত্রা।
মনের-শুদ্ধি মেটাতে
          করো হে আত্বদান,
হৃদয়ের প্রশান্তিতে পাবে
              মানবের জয়গান।


যাকাত দানে রাজ্য প্রাসাদের
একটু মায়া প্রানে যেন জাগে,
শ্যামল ছায়া বাঙলার রূপে
                শীতল ছোয়া লাগে।


কুরবানী  কুরবানী
      জগত মায়াখানী,
আত্ব-শুদ্ধি মেটাতে
   ত্যাগী ছায়া প্রানেতে ।