১।
দন্ডবিধি


দন্ডালে মোরে মিথ্যার ঘরে
দক্ষিণা-ঝড়ে বৈশাখী হাওয়ায়
বৃক্ষের পাতা পরে,
কভু নাহি সে দন্ড-তোমার শায়ত্বে
মিথ্যার-অপ ছায়ার সুরে
কাঁদে না মোর আত্বে। ।


২।
অনুশোচনা


ক্ষমতা-ক্ষমতায় মহাপন্ডিত তুমি
ব্যক্তি-স্বার্থে ভাঙ্গো মায়ের ভূমি ,
গুম-খুন অত্যাচার নির্বিচারে
করিলে শূন্য বনের পাখি
কখনো ভেবে দেখেছো কি -
স্পর্শে-কাতর তোমার আখি। ।


৩।
চাঁদ-সূর্য


দিনের বেলা উঠে চাঁদ
রাতের বেলা সূর্য,
নীল-নদে ভাসে রক্ত নয়
রংধনু ছোঁয়া লাল রং । ।


সত্য-মিথ্যা বুঝি না বলে
রাতের বেলায় উঠে সূর্য
ভাঙ্গতে সততার তূর্য । ।


রচনাকাল -
৫ অক্টোবর,২০১৩
২০ আশ্বিন,১৪২০ ।