সমরে সকলে গড়ে বন্ধন প্রেমের ঘরে,
অধিকারে সকলে সমান সমাজ নগরে।
স্বাধীণতা-অমরতা ধ্বংশের তালে নয়,
পরাধীণতার শিকড়ে আজ বন্ধি কেন রয়।


পাগলা-ঘোড়ায় চলছে যেন জ্যোতি বিদ্যার মন্ত্র,
ঘোলা-জলে মাছ শিকারে ব্যর্থ মহাযন্ত্র।
জলের-পাড়ায় কুমিড় জাগায় চলছে ষড়যন্ত্র,
মনের-তালায় হারায় যেন জীবে গণতন্ত্র।


গণতন্ত্র গণতন্ত্র গণতন্ত্র তুমি,
ষড়যন্ত্র ঘোলাতন্ত্র জ্যোতিমন্ত্র প্রেমী ?
না না না - এ গণতন্ত্রের কোন মন্ত্র যে নয়,
সকলে-সমান অধিকারে চিরদিনে রয়।


বোমাতন্ত্র-আগুনযন্ত্র হলো যাদু-মন্ত্র,
কোমলতন্ত্র শান্তি মালার গানই গণতন্ত্র।
ক্ষমতার দাপটে যদি লুকায় গণতন্ত্র,
কবরে থাকিবে কেমনে সেই আগুন যন্ত্র।


গণতন্ত্র গণতন্ত্র মানবপ্রেমের যন্ত্র,
একতার মিলনে হারায় যেন ষড়যন্ত্র।
নতুনত্বে নির্বাচনে সাজাও মনের তন্ত্র,
দাসত্ব-বন্ধে বাজাও একতার গানে মন্ত্র।


খাদ্য,বস্ত্র,বাসস্থান,স্বাস্থ্য ,চিকিৎসা তন্ত্র -
মানবের অধিকারে খুলে দাও গণতন্ত্র। ।


রচনাকাল -
৩১ অক্টোবর,২০১৩
১৬ কার্তিক,১৪২০।