পদ্ধার জলে,
দীঘির কোলে
দেখেছি তোমার ছায়া ;
রূপ দেখে প্রাণে আমার
লাগে কিযে মায়া।


শতবর্ষি রূপের উপমা তুমি ঃ
যাহার খোজে হাটছি আমি,
পথে পথে ঘাটে ঘাটে
অনন্তকাল ধরে
দিগন্তের মোহনাতে।


আকাস ভরা জোছনা আলোয় ;
যায় যে তোমার ছায়া দেখা,
পূর্নিমা রাতে খুজি তোমায়
খুলে মনের ও দুনিয়া
কেন আজ ও তুমি ,
রয়ে গেলে দুরে
আমায় ছাড়িয়া ?


লেখার সময়,
দুপুর
২ টা ৪৫
২১ জুলাই ,২০১৩ ।