মাটির চেয়ে দামি আর কিছুই হতে পারে না,
মায়ের পায়ের ধূলোয় স্বর্গ হয় যে রচনা
বাঙালীর মাঝে কেনো আজ
নীরব যাতনা ?
মায়ের বুকে চাবুক মেড়ে স্বার্থ কভু বড়ো হতে পারে না,
মিষ্টি সুরে বিষের বাশি কেনো বেজে যায়
এ পাড়ায়,
এ অবেলা জ্বালা মা যে সয়তে পারে না,
হে বাঙালী তুমি কেনো বুঝো না ?
19.11.13