মাঠে ময়দানে রাজ্যসভার পাঠসক্রমে রাজার মুখে
ফুটেনো ভাষা
নিজপ্রান্ত থেকে ফুটেনা।
আমদানীকৃত শিক্ষিত মার্জিত ব্যাক্তির বানানো মুখস্থ করা
বক্তৃতাই
যেনো আশার বাণী হয়ে দাড়িয়ে আছে।
নতুন স্বপ্নের-আলো  ছড়িয়ে দিতে রাজ্যের প্রতিটি কোণায় কোণায় ।


অবিরত আশার আলো যেনো ফুটতে লাগলো মুখস্থ
বাণীর নিয়মধারার আবর্তনে,
নিজসত্বা থেকে বলতে না পারাটা তাদের কাছে আনন্দের প্রতীক হয়ে ভাসে
কারণ
মুখস্থ বাণী
ঝুলছে ঝুলছে আলোর বার্তার ঢোলে
ধুলছে আর ধুলছে,
অসত্যের আলোয় প্রজাদের ঘাড়
ভেঙে দিচ্ছে,
বোঝার মত কোন কুদরত নেই
কারণ এ যে ন্যায়ের কথায়
অন্যায়ের দোলায় ভেসে ভেসে
যাত্রা করছে রাজ্যজুড়ে শুধু
মুখস্থ বাণীর
আলোড়নে ।


২০ নভেম্বর,২০১৩