অনুরাধা স্বর্গ সদা
নয় যে গোলক ধাধা,
তোমার মায়ায় ছায়ার তারায়
হারাই আকূলতায়।


পাখির ছানা খাবার পেতে
          করে হাহাকার,
তোমার ছায়া পেতে যেন
    আজ এ হৃদয় একাকার।


তোমার ছায়ার আকর্ষনে
  এই জগতে কতই বিসর্জন,
তোমায় পেতে অতি কাছে
  আকূল আমার এই মন।


গাছের ডালে কোকিল ডাকে
  বসন্তের ও কালে,
তোমার কূলে রাখিতে ঠাই
  এই বুকটা যেন জ্বলে।