আগুন জ্বলে ফাগুন জুড়ে
কাঁদে গরীব
মরে গরীব
রাজার ছোবল বড়ই নির্বীক।


কি বলবো ভেবে পাই না
পথটাও হারিয়ে গেছে
আগুন পেট্রোলের ছোবলে
পুড়ছে মানুষ পুড়ছে জাতি
কেমন করে গাইছে সাথি ?


গরীব যারা মরবে তারা
গাড়ির ভেতর জ্বলে
ক্ষমতার বলে
দুখের ঘরে ভাসবে প্রজা
জীবন কেড়ে হাসবে রাজা !


পরান জানে দুখের কথা
বলেনা কেহ
দুখের কথা
গরীব বলেই মরবে সদা
রাজা চাইবে প্রজার চাঁদা ।


রাজার ঘরে গানের বাজনা
গরীব ঘরে
লাশের কান্না
লাশের উপর ক্ষমতা রাজার
কবর কাঁদায় দুখে প্রজার ।


এ কেমন দেশপ্রেম ?
রাজার যদি
এতই দেশপ্রেম থাকে
বকের মত
না উড়ে আকেবাকে
নিজের হাতে জ্বালাও আগুন
দেশপ্রেমের মহা গুনে ।


২৮ নভেম্বর,২০১৩