আগুনে পুড়িয়ে ছাড়খার
তবুও মানব হওয়াটা
ভীষণ দরকার।সিংহ জেগে
উঠলো যেনো জ্বলন্ত আগুনের সৃষ্টতায়,


রাস্তায় রাস্তায় কিসের রক্ত পেঁচাগুলো
দূরথেকে বলছে এ নাকি রক্ত নয় সিঁধুর
থেকে পড়া লাল রঙ।
তবে রঙের নেশায় পশুগুলো কেনো আজ মাতাল হয়ে জঙ্গলে জঙ্গলে আগুন
জ্বালিয়ে ক্ষমতার দাফটে গাছগুলোকে উপড়ে ফেলছে ?


তার সাথে
দুখীর কান্না দেখার
মতো
ধূলোটাও হারিয়ে গেছে
তাড়িয়ে অবুজ জঙ্গলায় ,রক্তের রক্তে  আঁচল ছায়ায় ।
দানবগুলো মানব হবার পায়তারা চালিয়ে যাচ্ছে হিংস্রতার চরম চেতনায়।


তবে ঘুরে গেলো প্রেক্ষাপট,
মানব আজ দানবের পথে
হাটছে শুধুই  হাটছে । লাশের গন্ধে বাতাসটাও
ভীষণ কাঁদছে..……


২৯ নভেম্বর,২০১৩