মানবতা আজ বোমা অথবা ককটেলের
ধোঁয়ার সাথে মিশে গেছে,
মানবতা আজ আগুনে জ্বালিয়ে জীবন
নাশের ছন্দে ছন্দে ভাসছে
শুধু ভাসছে।
অশান্তিটাই যেনো শান্তির মালায় গাঁথিত
রূপে আমাদের গলে মালা পড়ানোর
পায়তারা করছে আগুনে ছায়ার তারার মায়ায়।


জ্বলছে দেহো পুড়ছে জীবন গড়ছে দেশ
বলছে বেশ নেই কোন রেষ্ট সবকিছুই
আছে বেশ।মরছে কে ? জ্বলছে কে ?
আমি তুমি সে , কিন্তু তাদের পথ তো শান্তির মালায়
গোলাপের ছায়ায় অলংকিত রূপে সুখের দোলনায়
দূলছে শুধুই দূলছে।


মানবতা ধংসের চোঁখে আড়াল হয়েই
থাকছে,এক পলকেই ভাসছে নদীর কূলে
একতা মানবতা ভুলে বোমার আগুন জলে।
কতটা জ্বললেই মানবতা জেগে উঠে উঠবে ?


পথ নেই উঠাবার মানবতা সে'তো মরীচিকা
হয়ে আজ মানবকূলে উড়ছে শুধু
উড়ছে সাথে দানবতাকে নোভেল উপাধিতে
ভূষিত করে উচ্চ স্থানে স্থানান্তরিত
করে দিচ্ছে সাথে
ধংসকে
তীর গতিতে কুলে তুলে নিচ্ছে,
তার সাথে
মানবতাও আজ জ্বল্ছে শুধু আগুন তালে জ্বলছি,
একমুঠো ভাতের দৌড়ে পথিক
হাজার
জ্বলছে আর মরছে,
আগুন আগুন জ্বালো সুরে মানবতাও আজ জ্বলছে ।


৩ ডিসেম্বর,২০১৩