একা একা হাটছে পথিক
নেই যে কোন দিক
অন্ধ আলোয় পূর্ণ ছাঁয়ায়
যেনো চারিদিক।


ধূলো বলে আলো কিসে  ?
অন্ধ বলে,
মুগ্ধ তালে ছায়ায় মিশে
অস্থ বেলার শেষে।


গাছের পাতা ডেকে বলে
আগুন জ্বালো আমায়
আলো পাবে খুজে
আমার আগুন ধোঁয়ায়।


পথিক সেতো ভয়ে মরে
গাছের পাতা কিযে বলে
আলো নাহি
উঠে ভোরে
সুর্য কোথায় গেলো চলে ?


৬ ডিসেম্বর,২০১৩