হয়্ִতো আমি থাকবো না।চলে যাবো না ফিরে আসার
দেশে।হয়্ִতো বা কিছুদিন থেকেই যাবো তোমাদের পাশে।
তবে আমাকে যেতেই হবে যেভাবে
সবাইকে যেতে হয় সাড়ে
তিন হাত মাটির ভেতরে
নামটি তার কবর।
পৃথিবীর মায়া ছেড়ে যেতে মন চায় না,
তবুও নিয়তির বিধান ক্ষন্ডানো যায় না।


কিছু রেখে যাবার আছে তা শুধু কর্মে
আমার আমিত্বে যা বয়ে যায় আমাকে রাখার মতো
জায়গা হয়্ִতো বা থাকবে না
কিন্তু যা লিখে গেলাম
হয়্ִতো বা থেকে যেতে পারে  সেগুলোর যথার্ত ছন্দের ভাষ্কর্যে।


হয়্ִতো বা কেউ মনে রাখবে আবার কেউ রাখতেও না
পারে।আমার অস্থিমজ্জা নিশ্চিন্ন
হয়ে যাবে ,
কঙ্ককালের রূপ ধারণ করবে আমার দেহ,সাড়া শরীরটাই
মাটির সাথে মিশে যাবে।
আমি সে সময় কোথায় থাকবো
কি করে থাকবো ,জানি না
তবে আমার কর্মই
আমাকে নিয়ে যাবে হয়্ִতো বা
শান্তি মালায় প্রগতির প্রান্তরে।


৮ ডিসেম্বর,২০১৩