স্বাধীনতা তুমি ৩০ লাখ শহীদের রক্তে বাঙলার বিজয় ৭১ ,
স্বাধীনতা তুমি মায়ের পায়ের ধূলোয় স্বর্গ ছাঁয়া রাশি,
স্বাধীনতা তুমি নজরুলের ঝংকার
মায়া ভরা পূর্ণিমার পাগল হাসি,
শত বাধনে প্রেমে ভালোবাসা-বাসি।


স্বাধীনতা তুমি নারীর মায়াবী হাসি
স্বাধীনতা তুমি কিশোর-কিশোরির উড়ন্ত মনে চলা
স্বাধীনতা তুমি পূর্ণিমার আলোয় জোছনার মহামেলায় জোনাকির ঝিকঝিক।


স্বাধীনতা তুমি ভোরের সূর্যদয় আর সুর্যাস্তের কুয়াকাটা সমুদ্রের ঢল,
স্বাধীনতা তুমি তরুণের ডাকে একতার নতুন দল।


স্বাধীনতা তুমি কৃষাণির মুখের হাসি
স্বাধীনতা তুমি নীলিমার চুলে উড়ে যাওয়া শ্রাবন মেঘের হাসি
স্বাধীনতা তুমি সত্য- ন্যায়ের মুক্ত পথে চলা
স্বাধীনতা তুমি মুক্ত কলামে সংবাদপত্রে সত্য ধারায় বাণীর মেলা ।


স্বাধীনতা তুমি সোহাগ গাজীর ৬ উইকেট আর ১০০ রানের সেরা ক্রিকেটের জয়ে,
স্বাধীনতা তুমি ভেসে চলো সাকিবের বিশ্ব সেরা অলরাউন্ডারে,
স্বাধীনতা তুমি মূসা ইব্রাহিমের মাউন্ট এভারেস্ট জয়ের আনন্দে
স্বাধীনতা তুমি শ্রমিক-কৃষকের মুখের হাসি ।
স্বাধীনতা তুমি অন্ন, বস্ত্র,বাসস্থান,চিকিৎসা,শিক্ষার নিশ্চিন্তে আবাসনে ।


স্বাধীনতা আজ কোথায় তুমি ?
স্বাধীনতা মানে কি দেশের সংস্কৃতি ভুলে যাওয়া ,
অপ-ছাঁয়ার সুরে যায় কি তৃপ্তি পাওয়া?
স্বাধীনতা মানে কি শিশুর হাতে সিগারেট-গাঁজার ধোঁয়া
বিবেক-ধংশে দেশের কি যে পাওয়া ?
স্বাধীনতা মানে কি দারিদ্রের অবহেলা
শোষণ-অবিচারে অন্ধকারে ভাসে ভেলা -
স্বাধীনতা মানে কি পাগলা ঘোড়ায় অর্থনীতির চাঁকা ,
সোজা-পথে রাঙ্গানো মেঘে যেনো আকা-বাকা ?
স্বাধীনতা মানে কি ফেলানী আর হাজারো বাঙালীর লাশে বর্ডারে বর্ডারে,
অনাচার-অবিচারে বিচার নাহি বিশ্ব দরবারে ?
স্বাধীনতা মানে কি রানা প্লাজায় শত-শত লাশের কান্না,
চোখের জলে ঘরে ঘরে বয়ে যায় দুঃখের বন্যা ?
স্বাধীনতা মানে কি স্টেশন-ঘাটে হাজারো দুঃখীর পড়ে থাকা,
গরীব বলে পাই না রাজার দেখা ?
স্বাধীনতা মানে কি ভিক্ষুকের মুখে হাসি নাহি কভু ফোটা,
বৃষ্টির ছোঁয়ায় শীতল নাহি ঘটা ?
স্বাধীনতা মানে কি ধণী-গরীবের একাত্বতায় নাহি মেলা ,
অন্ধ-ঘরে কাটানো সাড়াবেলা ?


১৬/১০/২০১৩


সিলেট