বাংলা তুমি চিরমহান
চির বিশ্বময়ি
যুগান্তম স্লোগানেই
তোমাকে করেছি জয়ী।


তোমাতেই স্বপ্ন বুনে
কৃষানের মুখে হাসি,
ধান ভরা ক্ষেতের খেলায়
ভেষে যায় রাখালের বাশি।


শিল্পীর তুলিতে তুমি
শিল্পীর মহারাজ,
গায়কের গানের সুরে
ছড়িয়ে আছো আজ।


কবির কাব্যে রচিত ভালোবাসা
বাংগালীর তুমি স্পন্দন,
১৬ কোটি বাংগালী আজ
তোমাতেই গড়েছে বন্ধন।