বাঙালীকে কেনো
এতোবার দেশপ্রেমের
পরীক্ষা দিতে হয় ?


কেনো এতো রক্ত বাতাসে উড়ে বেড়ায় ?
কেনো এতো হিংসার জ্বালা জ্বলে উঠে বারবার?
কেনো এতো নির্মমতা ?
কারোর মাঝে একটা ও কি আলোময়
হৃদয় নেই ?


কেউ কি পারে না ভালোবাসার আলো জ্বেলে দিতে
কেউ কি পারে না এই কুসংস্কারে সংক্রমিত
সমাজব্যবস্থাটাকে বদলে
দিতে ?


কেউ কি পারে না গরীব দুখী জনতার পাশে দাড়াতে ?
আমরা কি পারিনা আম-জনতাকে জাগিয়ে একতার পথে হাটাতে ?