পথগুলো আজ নিরাশার স্রোতে দোলছে।
নির্বিকারে চেয়ে আছে কুয়াশায়, হিমেল পাথর;
যেনো কিছু বলতে চায় কুয়াশা,
কিন্তু
মুখ তার রোদ্র দ্বারা আবদ্ধ,
পথের আকাশে আজ বড়ো অসহায়...
কিছু বলতে গেলেই রোদ এসে মুছে দেয়
তার সহস্র স্বপ্নগুলো।


ভোরে সুরমার জলে দেখেছি তেমনি এক অসহায়, কুয়াশা;
মেঘের মতো চোখ, দুর্বার তার ছাঁয়া,
মিষ্টি তার ছোঁয়া,
আস্তে আস্তে সূর্যটা জেগে উঠে
তার সাথেই এই পথ থেকে ঝরে যায়,
আর আমি পাগলের মতো
খুঁজতে থাকি  পথে পথে
শিশির ভেজা কুয়াশাকে।


২ জানুয়ারি,২০১৪ ।