মায়ের ভাষা কেড়ে নিতে উঠলো জেগে হিংস্র পাকিস্তানি।
রক্ত রক্তে শিরায় শিরায় আছে গেঁথে মায়ের ভাষা বাংলা
ভাষা।রাষ্ট্র ভাষা বাংলা বাংলা চাই। উর্দু ভাষা সেতো আমাদের
মায়ের ভাষা নয়।তবে কেনো চাপিয়ে দিতে চাইছে ওরা।জবাব নাই
জবাব নাই।শোষণ শাসন নিপাত হলো বাংলা মায়ের আশা ফিরে
পেলো।রণাঙণে রক্ত ঝরলো পাক-বাহিনীর গুলির ছোবল মায়ায়
সালাম,রফিক,বরকত,জব্বার………..আরো কত নাম না জানা শত
শত মায়ের সোনার ছেলের………


ফেব্রুয়ারী ফেব্রুয়রী বাংলা ভাষার প্রভাত ফেরী ফুলে ফুলে সাজে
শহীদ স্নরণি।আমরা আজও ভুলিনি,ভুলবোও না ভুলতে যে পারবোও
না………….


বিশ্ব দিলো সেরা স্বীকৃতি বাংলা ভাষায় একুশ মানে বিশ্ব মায়ের ভাষা
যুগে যুগে রাখবে কুলে জড়িয়ে শত শত আশা।আমার ভাইয়ের
রক্তে রাঙানো
একুশে ফেব্রুয়ারী।
মনে মনে কবির ছন্দে সেজে যায় পংক্তিমালার বাড়ী।রুপমালায় বর্ণমালা
প্রানে বাজায় বাশি………….
আসি আসি ফিরে ফিরে বাংলা ভাষার তরে।যাবো যাবো কোথায় যাবো ?
সোনার বাংলা ছেড়ে।
মধূসুদন দত্ত ,রবীন্দ্র-নজরুল,জীবনানন্দ,
জসীম উদ্দীন,ফররুখ আহমেদ,শামসুর রহমান,আল-মাহমুদ,
শহীদ-কাদ্রি,সুফিয়া কামাল,দিলওয়ার
সহ শত শত কবি যেখানে
প্রেমের জলে হাবু-ডু-বু
খেয়ে গেলো বাংলা ভাষার মধুর মায়ায়,জোছনার ছায়ায়,আমিও যে এই বাংলার
প্রেমে হাবু-ডু-বু খাচ্ছি,আমার শিরায় শিরায় ভেসে চলে বাংলার রূপ,শ্যমল-গাঁয়ের
কিশোরীর দুরন্ত মাখা কেশে দুল খাওয়া প্রজাপতির ডানার শিহরণ।


ফেব্রুয়ারী এলেই যেনো শির শির করে কেঁপে ওঠে হৃদয় পরশখানি আর
বাতাসের সাথে বসন্তের ফুলের সুঘ্রানে ঘ্রানে ছুয়ে যায় শহিদ ভাইদের অমর
হৃদয়ের সেই স্লোগান বাক্যখানি।রাষ্ট্রভাষা বাংলা চাই…বাংলা চাই।