তোমাদের নদী তীরে রাখা রাখালের বাঁশি
মেঠোপথে হেঠে যাওয়া হাটুরের ছবি ;


জানি আজ সেকেলে বলে বসেছো নেটে
দূর দেশের ছবি আঁকো, দেখো সভ্য ভূগোল,


ভুল পথে ভূগোল পাঠে যা কিছু ধরেছো আজ
তোমাদের এই সব মূল্যশুন্য সাজ,


কালান্তরে জেগে আছে গ্রাম,


জনপদের স্বপ্ন, বালক বেলার হাসি নদী-সাঁতার
এই সব স্মৃতি নেট ভূগোলে কি আছে আজ ?


;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;