আজ কাল মনে থাকে না, দূরে থাকে সব আত্মীয়,
মানুষ পোড়াচ্ছে মানুষ, দাহকালে সন্ধি হয় না,


রক্ত ঝরা সময় বড় বেশী উৎশৃঙ্খল, বেপরোয়া, মিত্রতা বোঝে না;
কে কাকে জানে বলো, এই শিরোনামহীন মানুষকে আগলাবে কে, নীতিবাজ নেতারা চতুরতায় পাশা খেলে;


আমার স্বদেশ পোড়ে, পোড়ে মানুষ-বসতি, ডুগডুগি
বাজিয়ে নেতা পোড়া গন্ধে বিনিয়োগ খোঁজে,


আজ কাল মনে মন থাকে না, দূরে থাকে সব স্বপ্নমন,
ভেতর পোড়া মন আমার স্বদেশ-ছবি আঁকে।।


×××××××××××