আমি অনেক দিনে ধরে ভাবছি একটি বিষয়। জানি না তা সবার মনঃপুত হবে কিনা, নাকি কেবল মাত্র আমারই চিন্তা! যদিও এই চিন্তা আমার মাথায় বেশ কিছুদিন যাবৎ গুড় গুড় করছে তাই আজ সাহস করে বলেই ফেলি!


আমি ব্যক্তিগত ভাবে বলতে পারি এই কবিতার আসর আমার আপনার সকলের প্রাণ কেন্দ্র, যারা কবিতা ভালোবাসি,যারা কবিতা লিখি। আমি সকলের সাথে নিজেকে বড় ভাগ্যবান মনে করি কেননা এই আসরে সকল প্রিয় কবি বন্ধুদের আশীর্বাদে, স্নেহ সহযোগিতায় ও ভালোবাসায় আমিও এক পা দু পা করে এগিয়ে যাচ্ছি এ লেখার জগতে তথা সাহিত্য অঙ্গনে। আরও ভালো লাগে যখন কবিতা পাঠ করে বড় বড় কবি গণ পাতায় এসে সুন্দর উৎসাহ/গঠনমূলক মম্তব্য রেখে যান। এই উৎসাহ বাক্য এমন যেন কখনো কখনো চিন্ত মনের ভেতর থেকে কবিতা টেনে আনে। ভাবনার জগৎটা আরও প্রসারিত করে। আর তাই তো কবিগণ গভীর সমুদ্রে নেমে ঝিনুক খুঁজে মুক্তো আহরন করেন। চিন্ত মন ভাবনায় দুর্গম পথ পারি দিতেও প্রস্তুত।


এবার আসল কথায় আসি যা সাহস করে বলতে চাইলাম। আমি এই আসরে ২০১৫ সালে যুক্ত হলেও ২০১৫ সালে লিখেছি ১৪টি কবিতা,২০১৬ সালে মাত্র ১টি কবিতা, ২০১৭ সালে ১২টি কবিতা,এবং ২০১৮ সালে লিখেছি ১৫৩টি কবিতা। সর্বমোট আজকের কবিতা সহ ১৮০টি কবিতা।


এক কথায় বলতে গেলে এই বছরই আমি নিয়মিত লিখছি পাতায়। আর এবছরই এই নিয়ম অনুযায়ী আমার ৪টি কবিতা ৪ বার সাপ্তাহিক বাছাইকৃত কবিতার মধ্যে বিশেষ বিবেচনায় গণ্য হয়েছে।


যা হোক আমার এ আলোচ্য বিষয় হল " প্রতি সপ্তাহে এই ভাবে অনেক কবির কবিতা আসবে যাবে কিন্তু এই বিশেষ কবিতাগুলি আমরা/ আমি আমার অন্য সকল কবিতার সাথে মিলিয়ে ফেলছি। কেউ জিজ্ঞেস করলে তাৎক্ষনিক ভাবে বলতেও পারছি না। আবার অনেক অনেক বছর পরেও যদি সেরা কবিতাগুলো নিয়ে মূল্যায়ন করার চেষ্টা করি সেই ক্ষেত্রেও সমস্যা পড়তে হতে পারে। যদি আমার ক্ষমতা থাকতো তাহলে অবশ্যই আমি লাল মার্কার দিয়ে আন্ডার লাইন করে রাখতাম। কিন্তু আমি এখানে অক্ষম।


আমি জানি এবং বিশ্বাস করি এই আসরকে আরও সুন্দর ও আকর্ষণীয় করার জন্য যে যখন যেভাবে অনুরোধ করেন আমাদের সকলের মঙ্গলার্থে পরম শ্রদ্ধেয় এডমিন তার ঐকান্তিক প্রচেষ্টায় তা করার চেষ্টা করে থাকেন। তাই আমার এই আকাঙ্খা/আর্তি আমাদের প্রিয় এডমিনের কাছে রাখছি যদি সম্ভব হয় অবশ্যই তিনি তা ভেবে দেখবেন।


প্রিয় কবি বন্ধুগণ যদি এটি আপনারও হৃদয়ের কথা বলে থাকি তবে অবশ্যই সহমত হবেন আশা করছি। সকলের শুভাকাঙ্খি কবি জে আর এ্যাগ্নেস। সবাই ভাল থাকুন পরম সৃষ্টিকর্তার অনুগ্রহে।