একা


রমণী কাননে এসে
বসেছে আমার পাশে।
কূল ছেড়ে তরী চলছে ধীরে
এমন কি  আছে কেউ তারে ফিরাবে কূলে?


  র- একা কেন থাক বসে
  চলনা আমার দেশে,
  দুখ যেখানে করে সুখের খেলা,
  সুখকে ফেলনা করে চলনা ঘরে ফিরে।


ঘর ছেরে এসেছি ...
আবার কি যাব ফিরে!


তুমি একা উদাস দূরে
বসে আছ ঘরের কনে।
কাঁদছ যেন মনে মনে
কথা বল পাখীর সনে,
বউল তার গানে-গানে দূখ কিনে নেয়।
আকাশ হতে বিষ্টি ঝরে
দুখ আমায় নিয়ে যারে,
আর যাব না ঘরে ফিরে
ঘর আমারে বুঝে না রে!