আজ আমি খাঁচায় বন্দি এক বাঘ
এক টুকর মাংসের জন্য অপেক্ষা-
চাবুকের ভয়ে খেলা দেখিয়ে
শিকারত্বের সার্টিফিকেট ও আনন্দ
যার প্রাপ্তি ক্ষুধা নিবারণ।


নিজেকে প্রকাশ করতে না পারলেও
খাবার কিছু পেয়ে জীবনী শক্তি রক্ষা
যার জন্য দরকার মালিকের আদেশ।


চাবুকে আঘাত লাগে না
ভাবি কোথাও কোন নিয়ম ভঙ্গ হয়েছে...
সুধরে নিই
আর দাসত্ব রক্ষা করে চলি।


এও জানি অক্ষমতার সাথে
খাবারের পরিমাণ আসবে কমে
কোন এক দুরন্ত যৌবন স্থান দখল করবে।


আজ ক্লান্ত হলেও ভয় অবজ্ঞাকে
আগত যৌবন আমাকে অস্বীকার করবে,
মৃত্যু আকাঙ্খা করতে শিখাবে।


তীব্র আ..ঘাত দিয়ে হলেও
আমাকে সক্ষম করে তোল
করুণার্ত মৃত্যুর অপেক্ষা করতে না হয়!