বণ্ শব্দ কথা
কোন কূলে মোরে রাখিও না ধরে ,
স্রোতে আমি চলছি ধীরে।
যতই সামেন বহি স্রোত বাড়ে,
দরা আমি দেবনা কূলে॥
যতই বেগে দাই চঞ্চল হই
মন যেন আর বসেনা ঘরে।
মুক্ত পৃথিবী টানিছে মোরে
সঞ্চয় টুকু থাকবে তীরে॥
যেটুকু ভালো লাগে মোরে
সে আমারে নয়- কবি ভরে॥
যখন হবে ছুটি,
তোমা ছাড়া আমি যাব
বর্ণ, শব্দ, কথাহীন পারে॥