পাবে


না-পাবে বাস্তেব,
না-পাবে কল্পনায়-
আমাকে পাবে ছোট্ ছোট্ ভাবনায় ॥
অর্থ দিয়ে...
পাবে,  তুমি ইমারত ভাড়া।
শূণ্য আকাশের দিকে তাকালে
তুমি আমাকে পাবে।
মেঘ-ঝড় হচ্ছে আকাশে
কখন বৃষ্টি আসে?..


ভাসতে তুমি স্রোতে
বলবে কথা কূলে সাথে?


ভাসতে ভাসতে যখন কূল নাহি পাবে
এভাবে গোধূলি আসবে পাটে।
গোধূরিরে দিয়ে যাও কিছু ..
আমি যাব না তোমার পিছু ॥