ধ্বংস সভ্যতা


যে আলোর ক্ষেত্র একজন
মজুরী প্রস্তুত করল
সভ্য-মানব সেখানে আলো জ্বলার
প্রয়োজন টুকু বোধ করল না !
প্রথমে আলো বঞ্চিত
কক্ষটি হল শ্রী-হীন
ধী.রে ধী..রে এক সময় অন্ধকার সভ্যতাকে
বধ করার জন্য হিংস্র থাবা দিয়ে
ভাঙ্গতে প্রস্তুত হল ॥
আলো বলে "আমাকে অবজ্ঞা করে ভূল করলে"।
তোমরা নিজ্ব সভ্যতা অক্ষুন্ন রখতে পারলে না।
বস্তুকে দিলে দাম,
সম্পর্ক করলে অবজ্ঞাতে-
ক্ষমতা বলে।