-ঘর-
কাকের বাঁধা ঘরে কোকিল বাঁধল ঘর
বসন্তের উদাস বায়ু করল আমায় পর।
দক্ষিণ হাওয়ার দোলায়-
বৃষ্টি, বাসিয়ে নদে চল।
স্রোতের জলে ভেসে ভেসে
কান্নায় পাব বল॥


হঠাৎ কে যেন আমায় বলে-
"আর যাস না কূলের ধারে
সঞ্চয় যে তোর থাক পড়ে
এবার অন্ধকারেও আলোর সন্ধান কর"।
একলা হাঁটিস, একলা চলিস, একলা চলে মন
তাহার সাথে খেলা করে আছে আর একজন॥