ব্যথাহীন ক্ষত
ঘরে বন্ধ করে,ভেবেছ মন আছে তার নীড়ে
এযেন আরও বেগে ধায়,
পাখির মত উড়ে যেতে চায়
ঐ  নীল আকাশের গায়॥


বাঁধন..দিয়ে তারে -
আটকিও না ঐ ছোট্ ঘরে;
নিজ্ব থেকে দূরে যাবে সরে
আর তারে পাবে না ফিরে।
এ ভাবে চঞ্চল পথ ছেড়ে
দাও তারে দূরে ঠেলে
ব্যথাহীন ক্ষত তারে করে আহত॥