বাগানের একটি গোলাপ নাও
গন্ধ নিয়ে পাঁপড়ি বিলিয়ে দাও।
পাই শুধু যে আনন্দ
তার মাঝে আত্নহারা-
এ কি বসন্ত?
কোকিল ঢাকে গাছের ঢালে,
দক্ষিণ হাওয়া দোল খেয়ে যায় অনন্ত-
এবার যেন আসছে বসন্ত!
মন কোন পথে যায়
দিকি-বিদিক জ্ঞান শুর্ণ্যে হরায়
পাইনা খুজে সীমান্ত
আসবে এবার বসন্ত?