দু'টি পাখি বসে আছে
একটি গাছের ডালে-
তারা, মিলল কেমন করে?
হারিয়ে বনের ধারে,
ফুলের সুবাস কেন আকুল করে?
ছিন্ন পাঁপড়ি ঝর্ণা জলে বয়ে
খরস্রোত নদে এসে পরে।
কূল ছেড়ে স্রোত তারে-
গন্ধ নিয়ে যাচ্ছে দূরে সরে।
বায়ু-চঞ্চল বেগে-
কেন হারিয়ে যেতে করে
সুদূর সাগর-নীলার পাড়ে?
এ কেমন সু-মধুর বায়ু,
বাড়িয়ে দিচ্ছে জীবন আয়ু?
প্রকৃতির মধু-চন্দন
গড়িতে চায় কি দেহ বন্ধন?