মাতৃ গর্ভে ডিম্বাশয়-শুক্রানু
মত্ত এক তীব্র লড়াইয়ে,
বিজয়ী মস্তোক স্থাপনে করে-
এক অজানা পথে ।
এক রক্তাত্ব বন্ধন ভেধ করে
তীব্র আলো ঝলকানিতে মুক্তির সাধে-
অবুঝ শিশু বস্তুকে ভালোবেসে
দ্বন্দ্ব নিয়েছে বেছে।
দুরন্ত কিশোর চঞ্চল রক্ত ধারায়
উদাম বেগে ছোটে
এক দিগন্ত  হীন পথে
দেখে হাসি-আনন্দের মেলা
এক দামে কিনে করতে পারে খেলা।
এক স্পন্দনে সারা দিচ্ছে নতুন স্বত্ত্বা।
এ কেমন রূপ
হারলেও থাকে না দঃখ,
না পেলে হয় সাধু।
প্রণয় বন্ধ গড়ে
সংসার সন্তান নিয়ে
জীবন যুদ্ধে এদিক ওদিক ফেরে।
এযেন অপেক্ষা হীন পথ
সন্ধায় শব দেহ ধরছে চন্দন রথ॥