যে শিশু জন্মিল আজ-
কি এক রজু হীন বন্ধনে বাধিঁনে তারে
এ কল্যাণময়ী পৃথিবী ছেড়ে যাবে না স্বর্গ পুরে।
ঐ শিশুর না বলা কথা
এক পাত্র অমৃত সুধা।
ঈশ্বর দূতের কল্পো বাণী দিয়ে
বরণ করল ফুল সাঝি ভরে।
তার মায়া বন্ধন মোরে
যেতে দিতে চায়না ভুবন ছেড়ে ।
এ সুখ ছাড়াও যদি আর সুখ থাকে
তবুও এ সুখ হারানো ভয় আছে পাছে।
মাটিকে আকঁরে ধরে
যে গাছ করছে বিস্তার
শূণে কি হবে তার সঠিক স্থান?
রক্ত, মাংস হীন ঈশ্বর যে সুখ দিয়েছে
তার অধিক পেয়েছি মায়ার ক্রোড়ে।