বর্ষায় কদম ফুল গন্ধ বিলায়
বন্ধন হীন সম্পর্ক করে প্রজাপতি।
অপেক্ষার আপেক্ষিক সুখের বিভরে
অমৃত আচ্ছদন করে।
গন্ধ উন্মাতাল প্রজাপতি
কলঙ্কে অগ্নি মশাল জ্বালিয়ে
সৃষ্টির গল্প মায়া রেখে -
বিচিত্র-ময় আনন্দ আলোকে
বেচেঁ থাকার মানে তৈরি করে।
সুখ-দুখ মিশ্র পথে
চলমান জীবনে গতি
রোধ হয়ে গেলেও থাকে আশা,
সুখ পণ‌্যে সীমাবদ্ধ না থেকে
মনের অংশ হয়ে ওঠে।