কথা  আড়াল হতে শুনে,
নিঃশেষ হওয়া দিন গুনে-
কথার ভেসে, কাজের জগৎ সাজায়ে
নিয়ে যেতে চাও শূণ্য যানে?
স্রোত দেখিনি, আকাশ দিকে তাকাইনি
সংসারের মায়া ছেড়ে
বন-বিহঙ্গের সাথে খেলা হয়নি।
অল্প জ্ঞানে নব ফোটা ফুল
সবলে দলে পিশেছি।
অদৃশ্য কামনার পিছে
দশ দিক গেছি  ছুটে।
অজ্ঞানতার মোহ-গৌরব
কবে ঘুচবে অন্ধত্বের ভাব।