হৃদ-অশ্রু না করলে প্রকাশ
আত্ম জ্ঞানের হবে বিকাশ।
সত্যকে করতে পারলে হজম
নতুন সত্য করবে মিথ্যাকে যখম।
আলো মনে করলে ধারণ
অন্ধকার জীবন করবে না হরণ।
দুঃখকে করলে বরণ
সুখ পিছু পিছু ছোট অকারণ।
সুখ-দুখ জীবনে করলে লালন
সত্য-সুন্দর বাধাঁ চিরকাল।
আনন্দ আবেগ না করলে প্রকাশ
আত্মার দখবে এক পাশ।
অধিক দুখে না পড়ে ভেঙ্গে
আত্মা পরল নিজ হার।
আত্মজ্ঞানে হলে মহান
জাতি,বর্ণ, কূলে সকলের সম্মান॥