চাঁদকে সহজ করে দেখতে পেলাম না
এলোমেলো বাস্তবচোখে পর্দা- প্রলেপ লাগিয়ে দিল।
যা বলার ছিল মনের কনে,
শিশির শিক্ত ফুল রেখে গেল
রূঢ় সমাজের কাছে।
যে টুকু ভাল লাগল
তা কামনাকে বাদ দিয়ে
ভালোবাসা হল-পাওয়া হল না।
হৃদ-বাষ্প দেহ ভেদ করে বাইরে এল না;
কেউ অশ্রু ক্ষরণ দেখতে পেল না।
ভোরের পাখির গুনগুনে ঘুম ভাঙ্গল;
জীবনের গল্প শোনা হল,
কিন্তু ভাবা গেল না।
ভাবনায় নাকি ঘর ভাঙ্গতে পারে
জীবন গড়ে না!