সুখের ভেলা ভাসিয়ে
চলছি একলা পথে।
যে সুখ দিয়েছ আমারে
তার অধিক সুখ দিও পরাণ প্রিয়ারে।
যে আলোয় মানব পরাণ ভরে
আলোয়-আলোয় ঘর ভরে দিও তারে।
পাখির ডাকে ঘুম ভাঙ্গলে আমার
তার কুসনে পাখির গানের কর বিস্তার।
যে বসন্ত দিল জ্ঞান হার
দিও তারে পুষ্প-সুবাসিত অলংকার।
আমি যে দুঃখ নিয়েছি কিনে
বিনিময়ে তারে দিও সুখ বিকিয়ে।
নিজ জ্ঞান ভরে নতরই
তুমি তারে পৃথিবীতে উচ্চ করবেই।
যে মোহ ত্যাগে আমারে সুখী করে
তারে সুখ দিও পতরে পতরে।
গোপনে গোপনে আমি রচনা করি গান
তুমি তারে করো না অসম্মান।