আমিও একটি ফুল
সৃষ্টির নিয়মে জন্ম।
তোমরা, গাছের কাছে ছায়া চাও
আমি তার উল্টো চাইনি॥
ফুলের সুবাসে অন্দোলিত হৃদয়
অদৃশ্য কাঁচের দেওয়ালে- কূট গন্ধে দম বন্ধ।
পাখি সুর লহরীতে বিহ্বল হওয়ার
পূর্বে বারুদের গন্ধ।
অবারিত সবুজে প্রাণানন্দে ছুটবো
পায়ে বাধাঁ শিকঁল।
দেশ মুক্তির জন্য যুদ্ধ করে
মুক্তিযুদ্ধা উপাধিত হয়।
মা কেন বীরঙ্গনা ?
আমি কেন যুদ্ধ শিশু??