প্রেমের পুকুরে সারাদিন পাঁতিহাসের মত ভেসে বেড়াই
ক্ষুধার্ত আমি যেখানে যে আধার পাই, তাই খুঁটে খুঁটে খাই।
গল্প, কবিতা কিংবা গানে, যখন যেখানে-
ভালবাসা বাঁধে বাসা দুটি হৃদয়ের মাঝখানে,
সেখানেই থেমে যাই। গল্পের কথা কান পেতে শুনি,
কবিতার ছন্দে ছন্দে আমার চিত্ত দোলে নিত্যানন্দে,
প্রেমের কাহিনী শুনে যাই, গানের সুরে নিজের সুর মেলাই।


কবিতা ও গানে প্রেমের অভিব্যক্তি আমাকে নিরন্তর টানে,
প্রেমের একটি গল্পের কথা গাঁথা থেকে যায় বহু দিন মনে।
দিনের পর দিন চারিদিকে বাজতে থাকে প্রেমের ললিত বাণী,
মিথ্যে হলেও আমি মন দিয়ে শুনি প্রেমের সে কল্পকাহিনী।
গল্প, কবিতা কিংবা গানে, দুটি সুরভিত হৃদয় কাননে,
যখনই প্রেম হাসে ফুলের মত, বাতাসের ঢেউ এ দুলে দুলে,
তখনই আমি স্তব্ধ হয়ে শুনি তাদের গল্প কবিতা আর গানের কথা,
কন্ঠ মেলাই সে গানের সুরে; থাক তাতে আনন্দ, থাক তাতে ব্যথা।


ঢাকা
২৯ অক্টোবর ২০১৮  
সর্বস্বত্ব সংরক্ষিত।