অনুরক্তি


সাগরের বেলাভূমি হবার চেয়ে বড় আর কোন
আত্ম নিয়োজনের কথা হদয় ভাবতে পারে না।
কেবলমাত্র একটি বাঁকের অবস্থিতি ধারণ করে  
দিন দিনান্তে অগণিত (ঊর্মির) পুনরাবৃত্তি গণা!


মূলঃ Robert Frost  
অনুবাদঃ খায়রুল আহসান


কবি পরিচিতিঃ আমেরিকার “পল্লীকবি” Robert Lee Frost (২৬ মার্চ ১৮৭৪—২৯ জানুয়ারী ১৯৬৩) তাঁর জীবদ্দশায় চার চারবার কবিতায় পুলিৎজার পুরস্কার অর্জন করেছিলেন। কবিতায় পল্লী জীবনের বাস্তবানুগ চিত্রায়ন এবং আমেরিকান কথ্যভাষার প্রচলনের জন্য তার সুখ্যাতি ছিল। তিনি একজন স্বনামধন্য এবং জনপ্রিয় কবি ছিলেন, যাকে আজও অহরহ উদ্ধৃত করা হয়ে থাকে।  


ইংরেজ বংশোদ্ভূত তার সাংবাদিক পিতা উইলিয়াম প্রেসকট ফ্রস্ট এবং স্কটিশ বংশোদ্ভূত মাতা ইসাবেলা মুডি এর ঘরে  ক্যালিফর্নিয়ার স্যান ফ্রান্সিস্কো শহরে ১৮৭৪ সালে তার জন্ম হয়। তার প্রপিতামহ নিকোলাস ফ্রস্ট ১৬৩৪ খৃষ্টাব্দে ইংল্যান্ড থেকে সাগর পাড়ি দিয়ে আমেরিকার নিউ হ্যাম্পশায়ারে বসতি গড়েছিলেন। শহর এলাকায় প্রতিপালিত হলেও এবং তার শিক্ষাজীবন শহরে কাটলেও পরবর্তীকালে তিনি পল্লী জীবনের সাথে সম্পৃক্ত হন। তার পিতামহ তার জীবিকার্জনের জন্য একটি খামার কিনে রেখেছিলেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের  ছাত্র থাকা অবস্থায় তিনি শিক্ষাজীবন পরিত্যাগ করে খামার জীবনে আত্মনিয়োগ করেন। কিন্তু নয় বৎসর ধরে তিনি খামারের কাজ দেখাশুনা করেও কোন উল্লেখযোগ্য সমৃদ্ধি অর্জন করতে পারেন নি। ফলে খামারি কাজ ছেড়ে তিনি নিউ হ্যাম্পশায়ারে স্কুল শিক্ষক হিসেবে কাজ শুরু করেন। ১৯১২ সালে তিনি তার স্ত্রী এলিনর মিরিয়াম হোয়াইটকে নিয়ে বৃটেনের গ্লাসগো শহরে পাড়ি জমান। সেখানে তখনকার তিনজন বিখ্যাত কবির সাথে তার সখ্য গড়ে ওঠেঃ   Edward Thomas, T.E. Hulme, এবং Ezra Pound। শেষোক্ত কবি তার কবিতা সামগ্রীর উপর কিছু ইতিবাচক রিভিউ লিখার পর তার সুখ্যাতি চারিদিকে ছড়িয়ে পড়ে। তার জীবনের উল্লেখযোগ্য কিছু রচনা তিনি ইংল্যান্ডে থাকা অবস্থাতেই সম্পন্ন করেন। প্রথম বিশ্বযুদ্ধ শুরু হবার এক বছর পর ১৯১৫ সালে তিনি পুনরায় আমেরিকার নিউ হ্যাম্পশায়ারে ফিরে আসেন।  


হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ১৯৬৫ সালের alumni directory অনুযায়ী তিনি সেখানকার একজন অনারারী গ্রাজুয়েট ছিলেন। ২০ জানুয়ারী ১৯৬১ তারিখে আমেরিকার প্রেসিডেন্ট জন এফ কেনেডি’র অভিষেক অনুষ্ঠানে তিনি তার স্বরচিত কবিতা পাঠ করেছিলেন। তার দুই বছর পর ১৯৬৩ সালে জন এফ কেনেডি আততায়ীর গুলিতে নিহত হন; তিনিও প্রস্ট্রেট সার্জারী সংক্রান্ত জটিলতায় একই সালে মারা যান। তার এপিটাফে লেখা আছেঃ "I had a lover's quarrel with the world."


মাত্র চার লাইনের কবিতা এবং চার লাইনের অনুবাদের তুলনায় কবি পরিচিতিটা অনেক দীর্ঘ হয়ে গেল। তবে যেটুকু লিখেছি, পাঠকেরা কবি সম্বন্ধে সেটুকু জেনে আনন্দিত বোধ করবেন বলে আশা রাখি।


মূল কবিতাটি নিম্নে প্রদত্ত হলোঃ


Devotion


The heart can think of no devotion
Greater than being shore to ocean -
Holding the curve of one position,
Counting an endless repetition


ঢাকা
১১ ফেব্রুয়ারী ২০১৯