তরুণীর চাহনি চকিত, ত্রস্তপদে চলা,
প্রৌঢ়া গজেন্দ্রগামিনি, কথা কম বলা।
তরুণী ছুটে চলে, খোঁজে উল্লাস,
প্রৌঢ়া চলে ঢিমে তালে, দৃষ্টি উদাস।


তরুণী প্রেম খোঁজে, ভালবাসা চায়,
প্রৌঢ়া চোখ বোঁজে, দিশার আশায়।
তরুণীর প্রেম যেন ঘাসের শিশির,
এই আছে, এই নেই, এতই অস্থির।


প্রৌঢ়ার ভালোবাসা ভাগাভাগি হয়,
স্বামী-সন্তান আয়া-বুয়া মিলে ভাগ চায়।
বাগানের গাছপালা আর ফুলের চারা,
বেড়ে ওঠে পেয়ে তার নিবিড় মায়া।

আজকের প্রৌঢ়াও ছিল সেদিন তরুণী,
তার চোখেও ছিল তেমন চকিত চাহনি।
জীবনকে ভালবেসে তিনি শ্রম দিয়ে যান,  
তার অবদানে হাসে, কত প্রাণ অফুরান।



ঢাকা
২৭ জানুয়ারী ২০১৩
কপিরাইট সংরক্ষিত।