কবি'র যত বর্ণনা, কবি'র যত কল্পনা,
প্রস্ফুটিত হয় তার কবিতার পাতায়,
অথবা গোপন থাকে মনের অদৃশ্য খাতায়,
তার সবই কি সত্য সুন্দর? হৃদয় মনোহর?


কবি জানে ঠিকই তার অন্তরে অন্তরে,
বর্ণিল পদ্ম ফুটুক যতই চিত্ত সরোবরে,
শিকড় তার গাঁথা আছে পঙ্ক গভীরে,
সুন্দর যা কিছু শুধু জলের উপরে।


কবির মন কি শুধুই প্রেমের আধার?
নেই সেথা খাদ কোন, নেই অনাচার?
তবে কেন প্রেয়সীরা উল্টো পথ ধরে,
কিংবা পালিয়ে যান কবি প্রথম বাসরে?


বড় যত কবি ছিলেন প্রেমের অবতার,
নিজগৃহে তারা ছিলেন করুণার শিকার।
কথার নীরে তাদের চিড়ে ভিজে নাই,
প্রেমের বচন যেন বালাই বালাই।


ঢাকা
০২ জুলাই ২০১৩
সর্বস্বত্ব সংরক্ষিত।