নিজের থাকার খাঁচাটা অল্প হোক তবে মন মত হোক। মুক্ত হোক। কিন্তু মনের মত না হলে আলিশান সোনার খাঁচাতেও নিজেকে বন্ধি শিকলের কোণঠাসা চাতক পাখি মনে হবে।


আর ব্যক্তি জীবনে মেয়েরাই সবার প্রথম কোণঠাসায় পরে। পরে না মূলত কোণঠাসায় ফেলানো হয়।কেবলমাত্র নারীদের উপর ধর্মের অনুশাসন কঠোর ভাবে প্রয়োগ করা হয় কিন্তু পুরুষের বেলায় ?


আমাদের সমাজে নারীদের ব্যক্তি স্বাধীনতা কে পুরুষ চোখের শিকলে বন্ধি করা।এই ক্ষেতে প্রথম ধাপ অবশ্য নিজের পরিবারের পারিবারিক কিছু রুলস। যেখানে না না এবং নার কষাঘাত শুনতে শুনতে এদের ম্যাচিউর জীবনে পদার্পণ করতে হয়।মেয়েদের নিজের জীবনের মূল্যবান চাওয়া পাওয়া গুলো নিজের পরিবারেই খুন করা হয় প্রথম।


পরের ধাপে কিছু শকুন ঘুরতে থাকে মাথার উপর। কখন ছোঁ মেরে খুবলে অঙ্গহানি করা যায় ! কখন চোখের চাওনি দিয়ে নারীর শরীর গিলে খাওয়া যায় আর কখন হিংস্রো জানোয়ারের মত ঝাঁপিয়ে পরে টেনে হিঁচড়ে কালিমা লাগানো যায় নস্টার। কথা তুলা যায় চলা ফেরার, পোশাকের এবং অবলা অসহায়ত্বের।


সব চড়াই উৎরাই শেষে বড়ো কোণঠাসা সংসার জীবনে।
এখানে শ্বশুর- শ্বাশুড়ির কড়া নজরের খবরদারী, কথার বেত্রাঘাত, পায়ে পায়ে দোষের বিলাপ, আর দাসীবন্দির প্রবণতার চিত্র ফুঁটে ওঠে। আর নিজের মানুষটি যদি এইখানে তাঁর স্ত্রীকে না বুঝে , আপন করে নিতে কোন রকম কুণ্ঠাবোধ করে তবে পরের জনমের দ্বিতীয় কোন নরক আর মেয়েদের লাগে না।


খোলা আকাশের বুকে ডানা মেলে উড়তে না পারলে নাকি এক সময় যেকোনো পাখিকেই উড়তে ভুলে যেতে হয়। ভুলে যেতে হয় তার নিজেস্বতা। ঠিক এরকমটাই ঘটাছে আমাদের সমাজে নারীদের উপর। এরা প্রতিবাদ না করতে করতে প্রতিবাদের ভাষা ভুলে গেছে। এরা হারিয়েছে তাদের নিজের শিরদ্বার উঁচু করে তুলে সঠিক জায়গায় সঠিক জবাব দিতে। ভুলে গিয়ে মেনে নিয়েছি জীবন মানেই নরক পরবাস। মেনে নিয়েছে নারীর জীবন মানেই বেরি পরা লোহার শিকলের কয়েদি।


■ কয়েদি
■ ~ রবিউল ইসলাম রাব্বি


০১-০২-২০২১ ( সন্ধ্যা)