কবিতা সর্বহারা মানুষের আয়োজনে,
কবিতা অস্তিত্বের অবলম্বনে।
কবিতা ধর্ষিতার গায়ের চাদর,
কবিতা মিষ্টি মায়ের আদর।


কবিতা বিনিময়ে প্রাপ্তির বিয়োজন।
কবিতা পাগলি-প্রলাপের কন্দন।
কবিতা খন্ড-বিখন্ড লাশের আত্ম-চিৎকার,
কবিতা ভূমিষ্ঠ হওয়া নবজাত শিশুটার।


কবিতা একাকী রাতে চাঁদেরহাটে,
হারানো প্রিয়জনের প্রতিচ্ছবি।
কবিতা বিধবার কান্নায় বাসরের প্রতিধ্বনি।
কবিতা নষ্ট হয়ে যাওয়া সময়ের আকুতি।


কবিতা প্রতিবাদী মিশিলে সহস্র রক্তাক্ত লাশ।
কবিতা শতাব্দীর আয়োজনে ছোট্ট দীর্ঘশ্বাস।
কবিতা কিছু নিবিড় প্রার্থনায় তিক্ত উপহাস।
কবিতা আজ তুমি সত্যিই এক ইতিহাস।
©®